Advancing to the next level as a React Native developer (My personal targets)

পার্ট ১

React Native কিভাবে শুরু করা যায় একজন বিগিনার হিসেবে সেই বিষয়ে প্রচুর গাইড এবং দিকনির্দেশনা রয়েছে। কিন্তু যারা অলরেডি এটি নিয়ে ২-৩ বছর কাজ করছে এবং এই জগতে আরও নিজেদেরকে স্কিল্ড এবং এক্সপার্ট করতে চায় তাদের কি করনীয়? যাতে এই ফিল্ডে নিজেকে সিনিয়র কিংবা পারদর্শী হিসেবে গড়ে তুলতে পারা যায়?

এই বিষয়টি নিয়ে আমি রিসেন্টলি কিছু চিন্তা ভাবনা করেছি। অবশ্যই হয়তো এটার কোন স্ত্রেইট রাস্তা নেই, যে এগুলো করে ফেললেই আমি নিজেকে এক্সপার্ট দাবি করতে পারব, কিন্তু কিছু কিছু টপিক আমার কাছে মনে হয়েছে যেগুলোতে আমাকে আরও অনেক বেশি পড়াশুনা এবং কাজ করা লাগবে এবং অনেক ঘাটতি আছে আমার। আজকের পোস্টে আমার চিন্তাগুলোই আমি শেয়ার করার ট্রাই করবো। এটি আমার নিজস্ব চিন্তা, কিন্তু আমি এটি সবার সাথে শেয়ার করছি, হয়তো কারো কাজে আসবে বা আমি আরও ভালো কোন ফিডব্যাক পাবো।প্রথমে আশা যাক আমার ফিল্ড নিয়ে। কয়েক বছর কাজ করার পর আমি এখন মোটামুটি ফিক্সড করেছি আমি মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট জগতেই থাকবো ইনশাল্লাহ। তাই অন্যও সেক্টরে সময় না খরচ করে তেমন, আমি চেষ্টা করবো এই সেক্টরে নিজেকে আরও পারদর্শী করে তোলা।

প্রোডাক্ট ডিজাইন / প্রোডাক্ট হাই লেভেল আইডিয়াঃ

এটি আমি এক নাম্বারে রাখছি, দিন যতই যাচ্ছে এটার গুরুত্ব আমি বুঝতে পারছি। একজন ডেভেলপারকে নেক্সট লেভেলে যেতে হলে তাকে প্রোডাক্ট ডিজাইনে পারদর্শী হতেই হবে। এটার মানে হচ্ছে সহজ ভাষায় আমাকে যদি আমার কোম্পানি অথবা আমার ক্লাইন্ট এসে বলে তার এই আইডিয়া টি বানাতে হবে অথবা নতুন এই ফিচারটি অ্যাড করতে হবে তখন আমি যাতে একটি scalable solution আমার চিন্তায় দার করাতে পারি। কোডিং করা বেশির ভাগ সময় সহজ কিন্তু scalable solution আর্কিটেক্ট করা অনেক কঠিন। আমি এই ফিচারটির ডিজাইন কেমনে করবো, আমার API কি দরকার পরবে, এটি বানাতে কত সময় লাগতে পারে, এটি বানানর জন্যে আমার কি কি জিনিস দরকার হবে এসব চিন্তা বের করে আনা খুবই কঠিন। বেশিরভাগ সময় অ্যাপ ডেভেলপার হিসেবে আমার হয়তো backend নিয়ে কাজ করা লাগে না কিন্তু একটি স্ট্যান্ডার্ড এবং scalable API + lean data structure তৈরির ব্যাপারটি আমাকে গাইড করা লাগবে। এমন ডেভেলপাররা আসলে কম, তাই তাদের চাহিদা অনেক অনেক বেশি।

Basic Native Code জানা

আমরা যারা React Native এ কাজ করি তাদের হইত ৮০-৯০% টাইমেই নেটিভ কোডে হাত দেয়ার দরকার পরে না, নেটিভ কোড বলতে আমি java এবং objective c বুঝাচ্ছি। কিন্তু আমি মনে করি আমি যদি অ্যাপ ডেভেলপমেন্ট field এ খুব ভালো লেভেলে যেতে চাই তাহলে কমপক্ষে কাজ চালানর মত নলেজ আমার নেয়া লাগবে। হয়তো আমার কোম্পানির আর কেউ নেটিভে কোড পারে না কিন্তু আমি যদি এখানে একটু হলেও সাহায্য করতে পারি সেটা অবশ্যই আমাকে আমরা টিমে অন্যও লেভেলে নিয়ে যাবে।

Animation and Gesture

এটি হচ্ছে আরেকটি ইম্পরট্যান্ট topic। Animation and Gesture আমার কাছে অনেক কঠিন লাগে। স্পেসালি এখানে ভালো করতে হলে ম্যাথে / বেসিক গণিতে ভালো হতে হয় আর আমি বরাবরি এই বিষয়ে দুর্বল। কিন্তু একজন ভালো মানের অ্যাপ ডেভেলপার হতে হলে আপনাকে অবশ্যই complex UI + UX বানাতে হবে এবং সেক্ষেত্রে আমি animation & gesture কে avoid করতে পারবো না, তাই এই বিষয়ে ফোকাস দেয়া খুবই জরুরি।

আজকে এই পর্যন্তই, ইনশাআলাহ আরও কয়েকটি বিষয় আমার মাথায় আছে, যেগুলো আমি পরবর্তীতে নোট করবো।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *